একি মরণ খেলা খেলছি আমি নিজেই জানিনা
শুধু প্রেম প্রেম আর প্রেম ছাড়া কিছুই মানিনা
আমার হৃত্-স্পন্দনে শব্দ ওঠে তুমি তুমি আর তুমি
তোমার কথাই জুড়ে আছে মোর সারাটা স্বপ্ন-ভুমি।


আমার চোখে রাজকন্যাও তুচ্ছ তোমার কাছে
শুধু তোমায় দেখেই বক্ষে আমার মনের ময়ূর নাচে
দিনের চিন্তা রাতের স্বপ্ন জীবন-সাধনা তুমি
ত্যাজিলে আমায় ছাড়িব দুঃখে এহেন বিশ্ব-ভূমি।।


                * * *