পৃথিবী তোমাকে দিয়েছে বাতাস
                   দিয়েছে বাঁচার আলো
সে ঋণ চুকাতে স্রষ্টাকে মানো
                   সৃষ্টিকে বাসো ভালো।
ভোগ লালসায় কাটালে জীবন
                   সে ঋণ যাবে না চুকে
মহৎ কাজের দাগ রেখে যাও
                   এই ধরণীর বুকে।
সৃষ্টির মা্ঝে শ্রেষ্ঠ হয়েছো
                   আকারের তরে নয়
ধর্ম বর্ণ করে না মহান
                   কর্মই পরিচয়।
তৃষ্ণার জল 'জীবন' হলেও
                   বন্যার জল মরণ
'সব মানুষই হয়না মানুষ'
                   বাক্যটি রেখো স্মরণ।
পরের লাগিয়া হেথায় এসেছো
                   নিজের লাগিয়া নয়
কুসুমের ন্যায় গন্ধ বিলাও
                   বিশ্ব-ভুবন-ময়।
             * * *
[কবিতাটি প্রথম বার School Magazine-এ  প্রকাশিত হয়]