নন্দিনী আজও যে মনে পড়ে তোকে--
পথে যেতে যেতে হঠাৎ থেমে গিয়ে
সোনালী চুল মেম-সাদা রং কটা চোখে
আমাকে দেখিস হরিণীর মতো তাকিয়ে।
গ্রামের স্কুলগুলো ছিলো মাধ্যমিক;
উচ্চ মাধ্যমিকে যেতে হল সদরে
সরকারী কলেজে ভর্তি হলাম ঠিক
তোরই বিভাগে, নমি তাই বিধাতারে।
সেদিনটা ছিলো কলেজে প্রথম দিন
'তোর নাম কিরে?' শুনে তাকালাম তোর দিকে
নিজেকে মনে হলো অসহায়  দীন
এ কোন্ বিদেশিনি তাকিয়ে মোর দিকে!
ডাকলাম অন্য মেয়েকে জবাব না দিয়ে
'নাম কি তোমার কোন্ স্কুলে পড়তে আগে?'
'শ্রাবণী,বিরাটী গার্লস' বলে যায় এগিয়ে;
প্রথম দিনেই তুই-তোকারি !ভালো কি লাগে?
স্পর্ধা দেখে অবাক হয়েছিলি বু্ঝি
ভেবেছিলি কেঊ তো করেনা এমন?
তোর চোখের দিকে তাকিয়ে বিস্ময় খুঁজি
রূপের অহংকার বুঝি বিলীন তখন।
সেদিন রাতে ঘুম আসেনি দুটি  চোখে
কটা-চোখো মেয়েদের লাগতো না ভালো
যেন বিড়াল বিড়াল গন্ধ লাগে নাকে,
তোর চোখে কেন তবে নেশা-ধরা আলো!
                                   (চলবে)