তোর তরে মোর স্বপ্নের ঘোর কাটছেনা আর মোটে
পাঠ্য বইতে মন বসেনা ফাজিল চিন্তা জোটে।
পরের দিনের প্রথম পর্বে বসলি আমার পিছে
ফিসফিসিয়ে বললি কানে তোর পিঠে এক বিছে
চমকে উঠে লাফাই আমি, খাই যে স্যারের বকা
শরীর দুলিয়ে বললি আমায় 'আস্ত একটা খোকা'।
এই কথাটা ঠিক বলেছিস, 'সহপাঠী নারী
ছেলের চেয়েও বড় দেখায়, নয়কো বাড়াবাড়ি'।
একদিন তো তোকে দেখে বললাম আমি, 'মাসি
করবো কি বল মন মানে না, তোকেই ভালবাসি'
শুনেই হাতে কলম নিয়ে গুঁজতে এলি চোখে
বললি মুখে, 'স্বপ্ন দেখা ছাড়তে হবে তোকে'।
বি কে বি স্যার ফিজিক্স নিতেন,স্যারকে নমস্কার
প্র্যাক্টিক্যালে করলো তোকে আমারই পার্টনার
পিন ফুটিয়ে ইমেজ দেখে প্রতিফলন কোণ
আপতনের সমান হল দেখলি বহু-ক্ষণ।
সমান তবে হয় না কেন তোর আর আমার প্রেম
তোর ফটো আর আমার ফটো থাকবে একই ফ্রেম।
বায়োলজীর খাতায় আঁকা আমার মটর পাতা
নাক সিঁটিয়ে বললি 'যেন আস্ত বেগুন পাতা'
তোর কথাটা শীতল করে আমার হৃদয়-তল
'যে চটে সে পটে বেশী' পটবি কবে বল।
                                  (চলবে)