আকাশ যখন বৃষ্টি ঝরায় শাওন মাসের দিনে
তোর মেমোরি মনটা ভরায় কাঁদি সুজন-বিনে।
বৃষ্টি শেষে সূর্য হাসে আকাশ সঙ্গী-হীন
মেঘ-বন্ধু নাই যে কোথাও অবস্থা সঙ্গীন।
তোর বিহনে আমারও যে কাটেনা আর দিন
ফ্ল্যাশ-ব্যাকে ভেসে ওঠে কতই মধুর সিন !
বায়োলজীর প্র্যাক্টিক্যালে অজ্ঞান-করা ব্যাঙ
মোম বিছানো ট্রে-র ঊপর করছে না ঘ্যাঙ ঘ্যাঙ
তবু কেন নাক সিঁটোলি ফেলতে গেলি থুক
পি কে জি স্যার ধমক দিলেন,দিলেন কড়া লুক।
ঘেন্না কি  আর করতে আছে অবোলা সে প্রাণী
তোর মতো আর কজন আছে রূপ-বাহারের রাণী।
অনেক পোলা তোর পিছনে লাইন দিত জানি
পেতো না তোর পাত্তা তারা, সে কথাটাও মানি।
আমায় শুধু ঘেঁষতে দিতিস আসতে দিতিস কাছে
ঈর্ষা সবাই করতো আমায় রাগ করতো মিছে।
সেই সেদিনের কথাটাকে রেখেছিস তুই হিয়ে?
মাইক্রোস্কোপে ফেলতে হবে রক্ত-ফোঁটা নিয়ে
আমার ছিল ভয় যে ভারি ফুটাইনি তাই সুঁই
রক্তে-ভরা বুড়ো আ্ঙুল এগিয়ে দিলি তুই।
সেই স্লাইড আজও আছে তোর রক্তে মাখা,
তোর হাতে আজ বল নিঠুরা কার পরানো শাঁখা?
তোর মেমোরি বুকে আমার তোলে সেতার-ধুন
কেমন করে করলিরে তূই এমন পিরিত খুন?
                                    (চলবে)