শিউলি যখন ছড়ায় সুবাস ঘুম আসে না চোখে
হলুদ-রঙা প্রভাত-ছবির স্বপ্ন পুষি বুকে।
মাটির সাথে ঐ আকাশের চিরকালিন প্রেম
চুম্বনে তাই বিরাম যে নাই মহান তাদের প্রেম;
আকাশ হয়ে হাত বাড়ালাম ,ধরনা দারুণ কষে
সকল বাধা দূর হবে ঠিক এই প্রকৃতির রোষে।
হোক না বিশাল ধনের মালিক তোর জন্ম-দাতা
প্রেম-মানিকের মালিক আমি নইরে মোটেই যা তা;


'যদিদ্ং হৃদয়ং মম তদস্তু হৃদয়ং তব'
মুখে নয় হৃদে আছে,তোরই আমি হব;
যে মিলনে মন থাকে না শুধুই থাকে কায়া
সপ্ত পাকে বাঁধা হলেও যায় ফুরিয়ে মায়া।
চেয়েছিস তুই পেতে আমার সম্পূর্ণ খানি
আমিও যে চাই গো দিতে আমার সকল মণি।
যাবোই আমি 'বিয়ের' দিনে ভাবিসনা তুই মোটে
কাছে পাবার এমন সুযোগ বার বার কি জোটে?
মনের মিলন হলে পরে মধু-মিলনে নেই যে পাপ
উষ্ণ শ্বাসে ভরবো বাতাস শীতল হবে দোঁহের তাপ।
                                     (চলবে)