মেঘ-রোদ্দুরের খেলা দেখতে দেখতে
কেটে গেল অনেকটা সময়
চলো এবার একটু অন্য গ্রহে যাই।
যেখানে আলো নেই বাতাস নেই
নেই গাছপালা অথবা কোন প্রাণী
ধু ধু প্রান্তরের মাঝখানে শুধু
তুমি আর আমি মুখোমুখি।
আমার কথা যোগাবে তোমাকে অক্সিজেন
তোমার কথা আমাকে।
আমার প্রেম যোগাবে তোমাকে বারি
তোমার প্রেম আমাকে।
তোমার হাসি যোগাবে আমাকে আলো
আমার হাসি তোমাকে।
তোমার গান কোকিল হয়ে উড়বে আকাশে
আমার গান হবে তোতা।
আমি প্রথম পুরুষ হয়ে খুঁজবো তোমাকে
তুমি প্রথম নারী হয়ে দেবে ধরা।
নব প্রজাতি গড়বো সেখানে
বয়ে যাবে বংশধারা,
পরিযায়ীদের মতোই থাকবে
সহজাত প্রবৃত্তি তাদের
ধু ধু প্রান্তরের সুদূর কোণে
খুঁজে পাবো পবিত্র কুয়ো,
বারো বছর বয়সে  তারা
চলে যাবে ঐ কুয়োয়
অবগাহনে পরিত্র হবে মন
শুদ্ধ হবে ক্রোমোজোম।


আর নয় এই হানাহানি আর ক্ষুদ্র
স্বার্থের পৃথিবীতে
চলো এবার একটু অন্য গ্রহে যাই
সেখানে থাকবে না ঘৃণার মেঘ
থাকবে শুধুই ভালবাসার রোদ্দুর....


("নন্দিনী---------৮"আগামী কাল প্রকাশ করবো)