নিজেরই কিছু কিছু পরিচয়
হারিয়ে যায় নিজের কাছেই ;
দিনগত পাপক্ষয়ের আড়ালে
মুখ লুকায় লাজুক কিশোরীর মতো।
তোমারই প্রেরণায় একদিন
খুঁজে পেলাম এমনই এক
হারিয়ে যাওয়া আমাকে।


তুমি বলেছিলে,সাঁতার শিখলে
কেউ ভোলে না।


সেই বরাভয়ে ঝাঁপিয়ে পড়লাম
গহন সমুদ্রে;
তোমার কথাই হলো সত্যি;
নিরাপদেই উঠে এলাম পারে,
তার পর থেকে মাঝে মাঝেই
ডুব দিই গহীন পারাবারে;
হাতে উঠে আসে অনেক কিছুই।
সেগুলো রত্ন, না কি নেহাতই
খোলামকুচি,তার বিচার করবে
মহাকাল অথবা জহুরি।
সে রায় জানার নেই কোন
কৌতুহল,অবসরও নেই
অবিরাম খুঁজে চলার মাঝে।


আমি এখন নিজেকে খুঁজে পাওয়ার
আনন্দে মাতোয়ারা,
নিজেকে খোঁজার এই জিয়ন-নেশা
তুমিই তো ধরালে বন্ধু,
তোমাকে ধন্যবাদ।