আকাশের পাখি যাক না উড়ে ক্ষতি কি
হাতের তোতা ভরাক না মন গান গেয়ে।
নদীর জলে তৃষ্ণা মেটাই প্রাণ ভরে
চাতক মরুক বৃষ্টি চেয়ে
আকাশের পাখি যাক না উড়ে ক্ষতি কি
হাতের তোতা ভরাক না মন গান গেয়ে।


সব হারিয়ে সবই পেলাম
মুকুট ছেড়ে রাজা হলাম
বনের হরিণ ফাঁদে আমার
সোনার হরিণ যাক পালিয়ে
আকাশের পাখি যাক না উড়ে ক্ষতি কি
হাতের তোতা ভরাক না মন গান গেয়ে।


সুখের বাঁধন খুলে নিলাম
লোভের পায়ে শিকল দিলাম
ধন্য হলো এ মন আমার
দুঃখ  নামের গোলাপ পেয়ে
আকাশের পাখি যাক না উড়ে ক্ষতি কি
হাতের তোতা ভরাক না মন গান গেয়ে।