আজ আর নিজের কথা লিখব না, আজ লিখব
দূরের ঐ আকাশটার কথা,যার উদার বুকে লক্ষ
কোটি নক্ষত্র মিটি মিটি হাসে আর চুপি চুপি বলে,
আকাশটা ভারি বোকা তাই আমাদের অসহ্য ভার
বহন করে চলেছে হাসিমুখে প্রতিবাদহীন নীরবতায় ।
আজ লিখবো ঘাসের মধ্যে উঁকি মারা ওই ফড়িংটার
কথা,পথিকের পায়ে দলিত হয়ে যে কোনো মুহূর্তে
যার  ঘটতে পারে যন্ত্রণাক্লিষ্ট মৃত্যু,আজ লিখবো আলোকবর্ষ
দূরের ওই সূর্যটার কথা, মাটির পিদিম যাকে ব্যঙ্গ করে
তবু নীরবে আলো বিলিয়ে যায় নিজেকে জ্বালিয়ে পুড়িয়ে
গ্রহ গ্রহান্তরে এমনকি ঐ পিদিমটাকেও,আজ লিখবো ঐ
শীতল সরোবরটার কথা,যে ঢেঁড়া পিটিয়ে কাউকে
কাছে ডাকে না, তবু দলে দলে প্রাণীরা ছুটে যায় তার
কাছে স্নিগ্ধ শীতল হতে,আজ লিখবো ঐ বট বৃক্ষটার
কথা,ক্লান্ত পথিককে ছায়া বিলিয়েই যার তৃপ্তি,পাখিদের
আশ্রয় প্রদানেই যার বুক-ভরা সুখ।আজ লিখবো
ঐ পচা ডোবাটার কথা,যে প্রাণীদের চিৎকার করে
ডাকে,"এসো আমার বুকে,তোমাদের সংস্পর্শে আমি
ধন্য হই", তার ডাকেও সাড়া দেয় অনেকেই,ব্যাঙ
ঢোঁড়া সাপ আর কিছু পাঁকের প্রসাদলোভী পাঁকাল মাছ।