বেশ করেছি ফুল তুলেছি
                 গেঁথেছি এক মালা
সুখ গুলোকে বার করেছি
                 দুঃখের ঘরে তালা;
ঘেন্না-ছুরির এক আঘাতে
                 ছেঁটেছি সব কাঁটা
ফুল বিছানো পথটি ধরে
                 দিয়েছি তাই হাঁটা;
তোমরা যখন কেঁদেই মরো
                 ধরলো না কেউ হাত
নিজের জোরেই শত্রু যত
                  করছি কুপোকাত ।
মিয়াঁও মিয়াঁও বিড়াল-স্বভাব
                 সয় না আমার মোটে
মনের মাঝে যা আছে মোর
                 মুখে সেটাই ফোটে
হোক না রাজা কিংবা উজির
                 লাট সাহেবের বেটা
সেটাই আমি করবো শুধু
                 বলবে বিবেক  যেটা।
শাক দিয়ে যে যায় না ঢাকা
                 গন্ধ পচা মাছ
ঠকতে হবেই ছুঁড়লে পাথর
                 তোমার ঘরেও কাঁচ।
স্রষ্টা ছাড়া কাউকে আমি
                 করি না কো ভয়
মিথ্যারা সব যাবেই হেরে
                সত্যের হবে জয়।