('ডানায় যে বড় ব্যথা'-র পর)
প্রজাপতির মাম্মির মনটা মোটেই ভাল নেই আজ
দেরি হয়েছে অফিস যেতে, বাকি যে অনেক কাজ।
খেতে হবে বুঝি বসের ধাতানি মনে জাগে বড় ভয়
এদিকে আবার মুঠোফোনে তার, রিংটোন শুনতে পায়;
একরাশ বিরক্তি নিয়ে শুঁয়োরানি কানটা লাগায় ফোনে
বাড়ির ল্যান্ডলাইন থেকে এসেছে ফোন,কি হল কে জানে!
কালুর মায়ের গলা ,"এখনই বাড়ি চলে আসুন বৌদিমণি,
ভয়ার্ত গলায় বললে আরো,"কেমন যেন করছে খুকুমণি!"
শুঁয়োরানি ভাবে,মেয়েটা আজকাল ফাজিল হয়েছে এতো,
আগের মতোই কালুর মায়ের সাথে দুষ্টুমি করছে না তো?
বললে ফোনে,"ফোনটা ওকেই দাও, ঘরেই তো ও আছে"
বললে কালুর মা,"আমাকে তো ঘেঁসতেই দিচ্ছে না কাছে
দুষ্টুমি করে জানি কিন্তু এমন কখনো করতে দেখিনি
আপনি যত তাড়াতাড়ি পারেন চলে আসুন বৌদিমণি"
ফোনটা রেখে শুঁয়োরানি দোটানায় পড়ে গেল বেশ
অফিসের বহু্ বাকি কাজ আজই করতে হবে শেষ,
বসের আবার ভীষণ কড়া মেজাজ,শুনতে চায় না কথা
শুঁয়োরাজাকে করলে সে ফোন বোঝে যদি তার ব্যথা।
শুঁয়োরাজা শুনেই বলে,"বিচ্ছু মেয়ে করছে দেখো নাটক
অফিসে যা কাজ জমেছে,ছ'টা অবধি থাকতে হবেআটক"
"আমারও আজ প্রচুর কাজ, যাও না তুমি লক্ষ্মীসোনা"
"তোমার যাওয়াই বেটার হবে,আমি গিয়ে লাভ হবে না"
হতাশ হয়ে শুঁয়োরানি বাড়িতে করলো আবার ফোন,
তুললো না কেউ কোন বারই , কু গাইছে এবার মন।
                                              (চলবে)