(ডানা সিরিজের ৪র্থ পর্ব)


জয়া ঘরে ঢুকে কি যেন খোঁজে প্রজাপতির ব্যাগে
বার করে আনে কি সব যেন, কাঁপতে থাকে রাগে,
"এই দ্যাখ বেলফুলের মালায় দু গাছি লম্বা চুল,
খুকুর রুমালে লাল-রঙা ছোপ,আমার হয় নি ভুল,
ঠিকই ভেবেছিলাম,এসব ব্ল্যাক ম্যাজিকের খেলা,
করিস না দেরি,তান্ত্রিক-ওঝা ডেকে আন এই বেলা।"
--কেমন করে এলো ওসব খুকুর ব্যাগের ভিতর!
--ভেবে দ্যাখ ভাল করে,কোন শত্রু আছে কি তোর?


কুল না পেয়ে শুঁয়োরানি কালুর মাকে ডাকে,
--কাল রাতে কেঊ ঢুকেছিল খুকুর ঘরে অনুষ্ঠানের ফাঁকে?
--ঢুকেছিল তো,মোটা-ফর্সা মতন বঊ,দেখি নি এর আগে
খোঁপায় ছিল বেলফুলের মালা,দেখতে ভালই লাগে।
--ডান গালে কি তিল ছিল তার,নীল শাড়ি ছিল পরে?
--হ্যাঁ।ঘরেই ছিলাম,কিন্তু খুকু থাকতে দিল না ঘরে।


বুঝলো শুঁয়োরানি,এ সেই শুঁয়োরাজার পুরনো বন্ধুর বঊ,
স্ট্যাটাসে পিছিয়ে অনেক, পাত্তা দেয় না কেউ।
হিংসা করেই করেছে এসব ঐ বঊটাই ঠিক,
'এমন ক্ষতি কেঊ করতে পারে!ধিক তোকে শত ধিক!'
যেমন করেই হোক বঊটাকে ডেকে আনতে হবে এখনই
দিতে হবে উচিত শিক্ষা,আসবে এখানে যখনই।
শুঁয়োরাজাকে লাগায় ফোন,সব কথা বলবে বলে,
তাড়াহুড়োয় ফেলে গেছে ফোন ঐ তো খুকুর টেবিলে।
ড্যাডির সেই মোবাইলের দিকে চেয়ে আছে প্রজাপতি,
আতঙ্কিত দৃষ্টি যে তার,যেন সেটাই তার করবে ক্ষতি।
                                        (চলবে)