লিমেরিক


                          ১
রোজ সকালে ভাবি বসে মিথ্যে আজ আর বলবো না
সোজা পথেই চলবো কেবল, বাঁকা পথে চলবো না।
বধু এসে যেই শুধালো
ফোনটা কে করেছিলো?
সত্যি বলে নতুন প্রেম নিজের পায়ে দলবো না।


                         ২
চিত্কার করে বললে বধু শয্যা নেওয়ার পর-ই
'ধুমপানটা ছাড়ো এবার,এই মিনতি করি
সহ্য হয় না গন্ধ আমার
ফুসফুসটাও যাচ্ছে তোমার'
-'রাত বারোটায় ছাড়ি তো রোজ সকাল বেলায় ধরি।'


                         ৩
'জয়েন্টের টাকা তুললে কেন?' বললে বধু রেগে
হিরের আংটি দিলে না তো তিন মাস ধরে মেগে'
সত্যি কথা যায় না বলা
ঠাকুর ঘরে খাই নি কলা
-'দিই নি তাকে দামি গিফ্‌ট যাক না সখি ভেগে।'
(পাঠক-বন্ধুদের উদ্দেশ্যে:কবিকে খুঁজো না তার কবিতায়,
কবিতায় উঠে আসে চারিদিকে যা ঘটে যায়)