নিকষ কালো আকাশ থেকে মাঝে মাঝে
অদ্ভুত এক বৃষ্টি নেমে নগ্ন শরীর
যেন অক্টোপাশের মতো জাপটে ধরে।
ত্রস্ত শিহরিত আমি হাত ঘষি দেহে
চটচটে অনুভবে বিস্মিত মানুষ
শোণিত-ধারার কারণ সন্ধানে মরে।


বজ্র কণ্ঠে কৃষ্ণাকাশের ঘোষণা শুনি,
"রক্ত-ধারায় ভিজবে তুমি ততদিন
যতদিন রমণী পাবে না তার মান,
ধর্ষিতার কাতর ধ্বনিতে বিষময়
এই বুকে জমেছে পচা রক্তের মেঘ
তোমরা যে মানুষ, এই তার প্রমাণ?"
অনুষ্ঠান-বাড়িতে কত শত আয়োজন
স্নান সেরে প্রিয় পদ করি আহরণ।