(ছোটদের ছড়া)


এক যে ছিল পেটুক
           নাম ছিল তার গদাই
যতই দাও মন ভরে না
           মণ্ডা আর মেঠাই।
একদিন সে নিদ্রা গেল
           স্কুলেতে এসে
স্বপনে সে চলে গেল
           দূর  বিদেশে;
সেথা গিয়ে দেখলো সে
           সন্দেশের ঘর-বাড়ি
গাছ থেকে সব লেডিকেনি
            ঝুলছে সারি সারি,
লুচি দিয়ে তৈরি
            যত আছে পথ
পুকুরের জলগুলো
            সব শরবত,
পাঁচিল-ঘেরা ফুলবাগানে
           রাজভোগ আছে ফুটে
ইচ্ছে করে দুহাত দিয়ে
           সবগুলো নেয় লুটে;
সাহস করে টপকে পাঁচিল
           ঢুকলো গদাই বাগে
কোত্থেকে যে মালি এসে
           ফুঁসছে ভীষণ রাগে
মালি যখন কান ধরে তার
           দিল ভীষণ টান
ঘুম ভেঙে যায় হঠাৎ করে
           স্বপ্ন যে খান খান;
সে দেশ কোথায়!মালি কোথায়!
            এ যে ক্লাশরুম
মাস্টারমশাই বলছে রেগে
            ঘুচিয়ে  দেব ঘুম।