লিমেরিক



ঈদের দিনে ঠিক করেছি বলবো না আর মিছে
সত্য কথায় মন ভাল রয়,মিথ্যে রাখবো পিছে
বন্ধু এসে চাইলো ধার
হাত ভারি যে ভীষণ তার
তবিলখানা সরিয়ে বলি,নেই যে কিছু কাছে।



বিকেল বেলা আতর মেখে এলো বন্ধুর বউ
সুন্দরী কি এই জগতে আছে এমন কেউ?
এরও দেখছি একই দাবি,
ধার চাইছে মিষ্টি ভাবি
দিলাম টাকা উজাড় করে, বাঘের পিছে ফেউ।



রণংদেহি বধু এসে বললে ভীষণ রেগে
কর্তা এলো ফিরিয়ে দিলে, গেল বেচারা ভেগে
গিন্নী এলো, দিলে টাকা
তবিল করে পুরো ফাঁকা!
"পরস্ত্রী যে কুশ্রী হলেও সুশ্রী বড়ই লাগে।"
(পাঠকবন্ধুদের উদ্দেশ্যেঃ কবিকে খুঁজো না তার কবিতায়,
          কবিতায় উঠে আসে চারিদিকে যা ঘটে যায়।)