জীবন তো নদী ছাড়া কিছু নয়,
ঘাট ছুঁয়ে ছুঁয়ে কেবলই এগিয়ে যায়
ভাল-লাগা ঘাটে যদিও থামতে চায়
তবুও তাকে বয়েই যেতে হয়।


অগভীর বুকে কত না স্মৃতির পলি
জমা হয়ে হয়ে ভারাক্রান্ত করে বুক
কত না ঘাটের আঁখি-নীরে ঝরে দুখ;
দু দণ্ডের প্রেম নিয়তির খড়্গে বলি।


মাঝে মাঝে ওঠে ঝড়,বক্ষ ওঠে ফুলে
এলোমেলো হয়ে যায় পথ চলা
না-বলা কথাগুলো হয় না বলা,
এগিয়ে চলে নদী, স্মৃতিরা দুই কূলে।


           *  *  *