আলো যদি তুমি নাই দিতে পারো
আঁধার না হয় দিও;
সেটাই হবে অনেক পাওয়া
ফুরিয়ে যাবে সকল চাওয়া
শুভ কামনাটুকু তুমি নিও।।


ভাল যদি তুমি নাই বাসতে পারো
প্রত্যাখ্যানের চিঠিখানি তুমি দিও;
সেটাই হবে অনেক পাওয়া
ফুরিয়ে যাবে সকল চাওয়া
তোমার প্রিয়র ভালবাসা তুমি নিও।।


হাতে হাত যদি নাই রাখতে পারো
শেষ জলটুকু মুখে দিও;
সেটাই হবে অনেক পাওয়া
ফুরিয়ে যাবে সকল চাওয়া
পৃথিবীর সব সুখ তুমি নিও।।