নেতা-মন্ত্রীর পকেট ভর্তি, আম জনতার ফাঁকা
দেশটা যে আজ গরিব বড়, চাই যে প্রচুর টাকা।
দেশের সরকার ব্যর্থ, তবু নেই কি আশার আলো?
শোভন সরকার স্বপ্ন দেখেই করবে দেশের ভালো।
দেশে কি শুধুই চোরের চাষ? সাধুরাও তো আছে,
সাধুর স্বপ্নে মুমূর্ষু এদেশ এবার যদি বাঁচে।
নামটা শুনে ভেবো না তিনি বাংলা-মায়ের পুত্র
জাঠ-জাতিরই গর্ব তিনি, বলেছে এক সূত্র।
বিজ্ঞান নাকি চরম শিখরে পৌঁছে গিয়েছে আজ,
তবু কেন তা পারলো না দেখাতে সাধুর মত কাজ?
উত্তর প্রদেশের ডোড়িয়া খেড়ায় মাটির তলায় আছে
হাজার টন সোনার খাজানা,খুশিতে শাসক নাচে।
শত শত বছর দেশের ভাগ্য ছিল তবে মাটি-চাপা!
দেশবাসী সব সইছে বৃথাই অসহ্য গরিবী-হ্যাপা।
কেউ কি করেনি চেষ্টা এতদিন?শ্বেতাঙ্গ শাসকেরা?
     রাজা রামরাও যক্ষ সেজে দিচ্ছে যে পাহারা
ঘোড়ার পিঠে সওয়ার হয়ে, হাতে তাঁর তরবারি
স্বর্ণলোভী কোনো শাসকেরই খাটেনি যে জারিজুরি।
এতদিনে রাজা সদয় হয়েছেন,দিয়েছেন স্বপ্নে দেখা,
খন্ডাবে কে ভাগ্য বলো? কপালে যে আছে লেখা।
ঘুচবে বুঝি দুঃখ এবার, ফুটবে মুখে হাসি
বঞ্চিতরাও বলবে এবার, দেশকে ভালবাসি।
হীনমন্যতায় ভুগো না আর, গর্ব মোদেরও হবে,
ভারত আবার জগৎ সভায় শ্রেষ্ঠ আসন লবে।
                   * * *
কলকাতা-৭০০১২৫
২১-১০-২০১৩