যখন বৃষ্টি চাই রোদ্দুরে ঝলমল আমার উঠোন
যখন ভাবতে ভাল লাগে বেজে ওঠে মুঠোফোন
যখন জ্যোৎস্নাকে চাই আকাশ ঢেকে যায় মেঘে
যখন শান্তিকামনা করি প্রতিহিংসারা ওঠে জেগে
যখন কাব্যসাধনা করি গদ্যেরা জমায় ভিড়
যখন ভালবাসা পেতে চাই অন্তরে ধরে চিড়
যখন দুহাত বাড়িয়ে  পাখিটাকে ধরতে যাই
ফুড়ুৎ করে উড়ে গিয়ে অন্য আকাশে নেয় ঠাঁই।

              *         *         *