( অমর শিল্পী মান্না দে স্মরণে)


সর্বস্ব দিয়ে একটি কফি হাঊস গড়তে চাই,
শুধু একটি বার এসো ফিরে;
মানুষ যে আজ কাঁচের পিছনে ছোটে শুধু
পথে পড়ে থাকে আসল হীরে।
কফি হাউস নয় প্রিয় তাদের, ভালবাসে তারা
হুল্লোড়-ভরা ককটেল পার্টি
হুইস্কি-রাম-জিন-ভদকায় মাতাল হতে তারা
শরাবের আসরে গাড়ে ঘাঁটি।
জীবন থেকে পালিয়ে বাঁচতে যে চায় তারা
তাই থাকে সব নেশার ঘোরে,
আমি মাতাল হতে চাই তোমার কণ্ঠ-গানের
সুর-সুধা আকণ্ঠ পান করে,
সর্বস্ব দিয়ে একটি কফি হাঊস গড়তে চাই,
শুধু একটি বার এসো ফিরে।


সব কাজ ফেলে ছুটে যেতে চাই কফি হাউসে,
খুঁজে নেব নিরালা এক কোণ
তুমি শুধু গেয়ে যাবে গান,শুনবো গুটি কয় মোরা
সকল দুঃখ ভুলে যাবে মন।
আড্ডাটা আজ বাংলার বুকে সত্যিই বড় অমিল,
ইঁদুর-দৌড়ের রোবট তারা
আমি তোমার সান্নিধ্যে আড্ডায় হবো শামিল
সুর-মূর্ছনায় হবো আত্মহারা।
চোখের জল না ফেলেও সস্তায় মেলে ভালবাসা,
অপকৃষ্টি রাখে তাদের ঘিরে;
সহস্র ফোঁটা চোখের জলে ভেজাবো তোমার পা
শুধু একটি বার এস ফিরে।