(১৪৭তম জন্ম-দিবসে শ্রদ্ধাঞ্জলি)


আজি পবিত্র দিনে বিনম্র শিরে করি শ্রদ্ধাঞ্জলি নিবেদন
তোমার স্মরণে শুদ্ধ যেন হয় লালসা-দীর্ণ ক্ষুদ্র এ মন।
ত্যাগ-তিতিক্ষার মূর্ত প্রতীক ওহে স্মামীজির মানসকণ্যা
তোমাকে পেয়ে এ দেশের নর-নারী হয়েছে ধন্য-ধন্যা।
সাগরপারের ভোগবাদী সমাজ স্বেচ্ছায় করেছো বর্জন
বিদেশী শোষণে দীর্ণ ভারতে ত্যাগের ব্রত করেছো গ্রহণ,
স্বেচ্ছায় গড়েছো নিজেকে নতুন করে দুঃসহ কৃচ্ছসাধনে
সব শক্তি মেনেছে পরাভব,পারেনি বাঁধতে পার্থিব-বাঁধনে
বাগবাজারের  দমবন্ধ আবাসে কেটেছে বিনিদ্র রজনী
নিপীড়িত মানুষ তোমাতে পেয়েছে খুঁজে আপন ভগিনী,
শাসকের রক্তচক্ষু পারেনি টলাতে, ইতিহাসে আছে লিখা
তাই বুঝি ঋষি অরবিন্দ দিয়েছিল নাম 'শক্তিময়ী শিখা'
মানুষের মাঝে নিয়েছো খুঁজে আরাধ্য দেবতা শিবে
নিরন্তর সেবায় ক্লান্তি করেছো জয়,প্রেম বিলিয়েছো জীবে
কবিগুরু তোমার দিয়েছিল নাম 'লোকমাতা সতী'
আজি পুণ্য তিথিতে অন্তর হতে তোমাকে জানাই প্রণতি।