দুজনের জন্যে দুদিন অফিস কামাই,
হৃদয় দিয়েছে বিধি মোটে  একটাই,
কষ্টেতে মঞ্জুর হল দুদিনের ছুটি,
কাজ বাঁচলেও বাঁচবে কি প্রেম দুটি?
ফাইলের পাহাড় ঘাঁটি অফিসে বসে
মনের পর্দা জুড়ে শুধুই দিয়া ভাসে,
নিজের চিন্তায় নিজে হই হতবাক
প্রিয়ার চেয়েও ভাবি দিয়া সুখে থাক,
রাতে ফিরে শুয়ে থাকি চোখে নেই ঘুম,
ঝিঁঝিঁরাও ডাকে না আর, সব নিঃঝুম;
ঠিক নয় বুঝি দিয়ার মন নিয়ে খেলা,
প্রিয়াকেও যাবেনা যে করা অবহেলা,
কি যে করি ভেবে ভেবে হই দিশাহারা,
একাকাশে দুটি চাঁদ দেয় কেন ধরা?
জড়িয়ে পড়ছি কি আমিও মোহ-জালে?
মিলিয়ে চলেছি সুর সময়ের তালে!
অভিজ্ঞ আমি,এ মোর পায় কি গো শোভা
নীরবে দেখা ওর অকুল সাগরে ডোবা?
একই অঙ্গে দুটি রূপ কেন মানুষের?
অন্তর লুকোতে নিই আশ্রয় মুখোশের।
জীবন যে একটাই, সুপথে চলা চাই,
দিয়াকে এড়ানো ছাড়া কোনো গতি নাই।
'শরীরটা ভাল নেই" বলি বারোটার ফোনে,
লাইনটা কেটে দিই, যা ভাবে ভাবুক মনে;
হঠাৎই কেঁপে ওঠে আবার ফোনটা
দিয়ার নামটা দেখে নেচে ওঠে মনটা।
                          (চলবে)