(আমার 'মোহ' সিরিজে কবি প্রনব মজুমদারকৃত মন্তব্যসমূহের সংকলন। এভাবেই কবি-বন্ধুর প্রতি আমার কৃতজ্ঞতা-জ্ঞাপন করলাম।)



আকর্ষক! তারপর?
জানাও সত্ত্বর!!

মোহ গড়াচ্ছে
কবিকে জাপটে ধরছে।
ধরবে কি?
দারুন!!

ঘন রাত
দরজায় কোমল হাত,
ছোটি সি মুলাকাত!
তারপর?????

না কবি এটা কি হলো?
ক্লাইম্যাক্সে এসে পবিত্র অনুভুতি দিলে।
আগামীটা রোমাঞ্চক হবে তো?
ইন্তেজার.........

কোমলসুন্দর ' দিয়া '
বেঁধেছে কবির হিয়া।
অপূর্ব!!

'দিয়া' না 'প্রিয়া'
'প্রিয়া' না 'দিয়া'
দোদুল্যমান কবির হিয়া।
অপেক্ষায় রইলাম দাঁড়াইয়া

হাত ধরেছে দিয়া
মুঠোফোনে প্রিয়া
কবির সচকিত হিয়া।
ও আমার মন মানে না
দেরী যে আর সয় না............

চলুক! চলুক! চলুক!
হয় 'দিয়া' নয় কবি
কিছু একটা বলুক!

কবি আর ' দিয়া'
উভয়েই আপ্লুত
অশ্রুধারায় ভাসিয়া।
কি হবে?
অপেক্ষায় রইলাম বসিয়া।
১০
'দিয়া'র ফোন
নেচে ওঠে ,
কবির মন
কি হবে এখন?
১১
সাইট-প্রব্লেমে অনুপস্থিত।
১২
ও আমার মন মানে না
দেরী যে আর সয় না।
'দিয়া'র না 'প্রিয়া'র না কবির
কবির না' দিয়া'র না 'প্রিয়া'র?
১৩
' দিয়া'র কি হয় কি হয়?
কৌতূহল মনে জেগে রয়!
কবি কলম হাতে,
কালকে আসবে নিশ্চয়!
১৪
স্বপ্ন বেদনাবিধুর
বাস্তবে কতদুর?
যাহোক বটে অম্লমধুর,
অপেক্ষায় পাঠকের দুপুর!!
১৫
শেষ পংক্তি বাজীমাত
সাবাস কবি সাবাস!
' দিয়া ' জিও হাজারো সাল....
     * * *
যাঁরা মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করে আসছেন তাঁদের সকলের উদ্দেশ্যে নিচের কবিতাটি নিবেদন করলামঃ-


     -আমার প্রতিক্রিয়া-


নৌকা আমার অচিন গাঙে
এগিয়ে যেতে বাতাস মাঙে
বাতাস বিনে হাল ছেড়ে দেয় মন
নরহস্ত উজান বেয়ে টানবে কতক্ষণ?
হঠাৎ এসে বাতাস বু্ঝি লাগলো আমার পালে
তরতরিয়ে এগিয়ে চলে স্রোতের তালে তালে।


প্রনব মজুমদার ১৬/১১/২০১৩
সুপ্রিয়,
নকলি মানুষেরা করে স্তাবকতা,
সত্যি মানুষেরা জানায় কৃতজ্ঞতা।
আমি তো শব্দ সাজাই যা তা
কেউ কেউ বলে কবিতা..........


তোমার শেষে লেখা কবিতাটা যেন--
সাদামাটা শব্দে সাজানো
গোলাপসুগন্ধ যুক্ত মদিরা
পান করে বিভোর হয়ে
গেয়ে যাই গান,
মনকাড়া! মনকাড়া! মনকাড়া!


আমার মন্তব্যগুলো যেন সাজানো বরণডালায়,
করতলে নিয়ে বন্ধুবর শহীদুল আসরের আঙিনায়
আপ্লুত আমি ভেসে যাই অনন্ত আনন্দমেলায়.....