গনগনে আগুন কবেই অস্তমিত,
আধ-পোড়া কয়লা আঁচে,
ইচ্ছের বাতাস দিয়ে কত আর উসকাবে বলো
রান্না আর হবে না তাতে।
বাড়ির পরিচারিকা বড়ই সস্তা বুঝি!
অভিজাত বাড়ির ন্যুব্জ মালিক?
ইচ্ছে হলেই করো পাকড়াও,
ফুল-কুঁড়িতে দাঁতের কামড়,যৌনাঙ্গে সিগারেটের ছেঁকা,
বিকৃত কামের দেখাও পরাকাষ্ঠা,
সারমেয়ও  লজ্জা পায় তোমার শকুন-আচরণে,


বস্তির পথে চার চাকায় বসে নাকে রুমাল দিতে ভোলো না,
বস্তির তেরর পরিচারিকা বড়ই উপাদেয় বুঝি?
হে মানুষ-জাতির কলঙ্ক,
জীবন-ভর করেছো ভোগ,অস্তমিত সূর্যেও দেখাতে চাও তেজ?


নতুন জীবন শুরুর স্বপ্ন-দীপ যার বুকে
লালসার ফুঁ দিয়ে নেভাতে চাও বুঝি?
প্রার্থনা করি, যারা ভাবি জননীর পানে লালসার দৃষ্টি হানে
জল্লাদের হাঁড়ি-কাঠ তৃপ্ত হোক তাদের দূষিত রক্তপানে।