একজনকে খুঁজছি আমি।
অদৃশ্যপূর্ব এক ধূমকেতু!
আচমকা উদিত হয়ে মিলিয়ে গেল কোথায় যেন!
অগোছালো সবকিছু তার পরশে ধীরে ধীরে
হয়ে উঠছিল সাজানো বাগানের মতো পরিপাটি।
টর্নেডোর মতো সবকিছু তছনছ করে হারিয়ে গেল
অজানা ঠিকানায়।


প্রজ্জ্বলিত স্নিগ্ধ রশ্মিতে আকাশের কোণটাকে
উদ্ভাসিত করে অনাবিল আনন্দে ভরিয়ে তুলতো
হৃদয়ের শূন্যস্থান!
সুবোধ্য সংকেতে পাঠাতো মরমী সন্দেশ;
পুলকিত আমি প্রতি-উত্তরে পাঠাতাম
অগ্রগমনের মানচিত্র।


আমার কাছে তার চাওয়া ছিল ওইটুকুই।
আকুল আবেদনে সংকেতের অক্ষরগুলি তরঙ্গায়িত হয়ে
পৌঁছাতো আমার কাছে। নিঃশব্দ সেই সংকেত সশব্দ
অনুভূতিতে ভরিয়ে তুলতো আমার কর্ণকুহর :


বলতো,"তীব্রবেগে আমি চলেছি অজানা ঠিকানায়।
আমি প্রশান্তি দেবো তোমার অবসরে, আমাকে
শুধু জানিয়ে দাও আমার কক্ষপথ।নানা ঘাত-প্রতিঘাতে
কক্ষচ্যুত আমি আজ, তোমার উদার হস্তে আমাকে
আলতো করে তুলে বসাও কাঙ্ক্ষিত কক্ষপথে, যাতে
বার বার ঘুরেফিরে আসতে পারি তোমার দৃষ্টিগোচরে।"


আমিও বাড়িয়েছিলাম হাত। অথচ কে জানে কার নিষ্ঠুর
পরিহাসে ঠিক সেই মুহূর্তেই হারিয়ে গেল সে আমার
আকাশ থেকে।


তারপর কতবার চালিয়েছি চিরুনিতল্লাশ!
মেলেনি কোথাও।
গুগল-দাদাকেও কতবার করেছি জিজ্ঞাসা!
সেও নিরুত্তর!!
    (আজ ৯৯ ব্যাটিং, আগামী কাল সেঞ্চুরির সম্ভাবনা!
      কবি-বন্ধুদের সাদর আমন্ত্রণ জানিয়ে
      রাখলাম,সকলের শুভেচ্ছাই এগিয়ে চলার পাথেয়।)