সৃষ্টি সুখের উল্লাসে মাতা চলে মনে মনে
             স্বপ্ন-জাল বুনে
পৃথিবীর আলো দেখে সে লালিত স্বপ্ন তার
            দুশো আশি দিনে
জন্মদাতাও উত্তেজনায় কাঁপে থর থর
             তত দিন ধরে
কারো কারো স্বপ্নের সমাধি ঘটে মাঝপথে
            কপালের ফেরে
সে শোকের গভীরতা বোঝে কেবল অভাগা
              সন্তান হারা,
আকাশ চায় না খসাতে, তবু খসে পড়ে তার
            বুক থেকে তারা!
সব মিলনেই  হয় কি গো আর মুকুলের
             শুভ সূত্রপাত?
হৃদয়-গর্ভে লালিত ভাবেরও মাঝে মাঝে
             ঘটে গর্ভপাত!
তবু যে নদী হারায় মরুপথে তার গতি
            নয় সে নিষ্ফলা,
বলি বলি করে হয় না যা বলা, একদিন
            হবে ঠিক বলা।