যদি বৃষ্টি হতে চাও  তবে চৈত্রের বৃষ্টি হও
আমাকে কিছু হতে বোলো না তুমি
আমি চাতক হয়েই বেশ আছি।


যদি রোদ্দুর হতে চাও  শীতের রোদ্দুর হও
আমাকে কিছু হতে বোলো না তুমি
আমি শীতকাতুরে হয়েই বেশ আছি।


যদি জ্যোৎস্না হতে চাও  কোজাগরীর জ্যোৎস্না হও
আমাকে কিছু হতে বোলো না তুমি
আমি চকোর  হয়েই বেশ আছি।


যদি বৃক্ষ হতে চাও  ফুলে ভরা রাধাচূড়া হও
আমাকে কিছু হতে বোলো না তুমি
আমি পথিক হয়েই বেশ আছি।


যদি পাখি হতে চাও  ডানা-মেলা শঙ্খচিল হও
আমাকে কিছু হতে বোলো না তুমি
আমি আকাশ হয়েই বেশ আছি।