তোমার আছে এলেম ভারি
ঝাপসা ছবি প্রমাণ তারই;
মগজ-খানা খাটান যাঁরা
ছবির ভাষা বোঝেন তাঁরা;
আমরা দেখি বিড়াল ছানা
মৎস খেতে করছে মানা।


এমন গরু আঁকবো কেন?
হরিণ ধরে গিলছে যেন!
নিরেট মাথা পায় না ভেবে
ঘাস কি খাবে সিংহ তবে?
কাজ ফেলে সব ভাবতে বসো
বাহবা দিতে কোমর কষো।


নাকটা তো ঐ সামনে থাকে
ঘুরিয়ে কেন দেখাও তাকে?
মুখটা দেখে চোখ জুড়াবো
লাগলে ভালো চুমুও খাবো
কোথায় খাবো? লইবো খুঁজে
জায়গা-সময়-পাত্র  বুঝে।