ঠিক যেমনটি ছিলে
অতলান্তিক সাগরের উত্তাল ঢেউ
ঝলমলে দুপুরের গণগণে রোদ
অ্যান ইভনিং ইন প্যারিসের
শর্মিলা ঠাকুর,
সেভাবেই ধরা দিও বার বার।
শক্ত পাথরে পা রেখেও নরম পলিমাটির
ডানা মেলে উড়বো
নির্বাসিত শিল্পীর আঁকা আকাশে।
সাজিয়েও রেখেছি সময়ের তাকে
নানা আকারের অসংখ্য তুলি
উপচে পড়া বুকে টই-টম্বুর রঙের পসরা;
কুমীরের পেট থেকে আপ্রাণ চেষ্টায় বেরিয়ে এসে
মাঝে মাঝে এঁকে যাই তোমার ছবি,
তখন কবিগুরুর মতো বলতে ইচ্ছে করে
'মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে'
এভাবেই তুমি অম্লজান গ্যাসে ভরিয়ে দিও
আমার ভুবন,
এভাবেই থেকে যাও যেমনটি ছিলে অন্তিম দিনে।
কালের দংশনে ক্লিষ্ট ভুবন, থেকে যাক অন্য এক
সৌরজগতে।
তুমি এভাবেই থেকো সুচিত্রা সেনের মতোই
চিরকাল অন্তরালে।