কাঙ্ক্ষিত পথটা খুঁজে পাই নি কোথাও
পায়ের ছাপগুলো সব মুছে গেছে
বিষাক্ত বৃষ্টি-ধারার প্রবল তোড়ে।
গাইডের সাজানো ইতিহাসে স্বার্থের গন্ধ!
সবাই যেদিকে গেছে সেদিকে যাওয়ার
ইচ্ছে ছিল না একেবারেই,
অনুসরণ করার মতো পদচিহ্ন খুঁজে না পেয়ে
হেঁটেছি নিজের মতো;
দিক চেনাতে আর কেউ না থাক
রাতে ধ্রুব তারা আর দিনে
সূর্য তো আছে চিরকাল।
ঝলমলে রোদ না পেলেও
বিরহের গান গাইতে গাইতে
এগিয়েছে পথ। অজানার হাতছানি
থামতে দেয় নি কখনও।
কখনও দুঃসহ হিম-শীতল হাওয়া
কখনও বা ঝড়ের তাণ্ডব মাথায় নিয়ে
একা একাই চলেছি পথ;
সামনে পশ্চিম আকাশের রক্তিম সূর্য
পিছনে পড়ে আছে পায়ের ছাপ।