দূর থেকে দৃষ্টি রেখেছো জানি
অতি যতনে গড়ে তোলা আমার
সাজানো বাগান পানে।
শুধু তোমাকে শোনাবে বলেই
শাখায় শাখায় গান গায় কত শত পাখি,
শুধু তোমাকে সুরভিত করবে বলেই
পাঁপড়ি মেলে সুগন্ধ বিলায় কত শত ফুল ,
তোমার কলস ভরাবে বলেই
স্নিগ্ধ সলিলে  বুকটা ভরেছে বাগানের দিঘী।


করাঘাত ক'রে বন্ধ দরজায়,
হতাশায় ফিরে গেল কত শত ভ্রমণ-পিপাসু।


শাখাগুলো আজও দোল খায় কেবল
তোমারই প্রতীক্ষায়
এভাবেই যদি দূর থেকে দেখে যাও
সময়ের পথ-চলা
বাগান শুকিয়ে যাবে তীব্র দহনে,
অনুতাপে মিলবে না সুগন্ধ শুকানো ফুলে,
পারবে না বইতে তোমার ভার শুকানো শাখা,
কলস কাঁখে দূর থেকে এভাবেই দেখে যাও যদি
টলটলে জলাশয়,
ছলনায় বেলা যাবে শুধু, পূর্ণ হবে না ঘট।
                  
                * * *