আকাশের নীলে মিশে গিয়ে দৃষ্টি রেখেছি তোমার
বহতা স্রোতের গতিপথে।
উদারতার ধাক্কায় খুলে গেছে জানি
পশ্চিমের দুয়ার,
খোলা বাতাস তাই যথেচ্ছ খেলা করে আজ
উন্মুক্ত প্রান্তরে।


একদিন এক ধূর্ত শিয়াল এসেছিল,
চেয়েছিল সে তোমার নির্মল জলে
তৃষ্ণা মেটাতে,
আঙুর ফল টক বলতে বলতে সে যখন
ফিরে যাচ্ছিল
আমার সূর্য ঝলমলে হাসি ছড়িয়ে দিয়েছিল
তোমার বুকে।
লক্ষ্যে অবিচল তুমি আঁকা-বাঁকা বন্ধুর পথ ধরে
এগিয়ে চলেছো আপন গতিতে।
মাঝে মাঝে শঙ্খচিল বয়ে নিয়ে আসে তোমার
বৃষ্টি-স্নাত হতে চাওয়ার প্রতীক্ষিত বার্তা,তৎক্ষণাৎ
পুলকিত আমি বৃষ্টি হয়ে ঝরে পড়ি তোমার বুকে।


আর বুঝি বেশিদিন সইতে হবে না তোমাকে
শিয়ালের উৎপাত
শঙ্খচিলের অপেক্ষায় কাটাতে হবে না আর
বিনিদ্র রাত
এক চিলতে রোদ্দুর এসে বলে গেছে
তোমার-আমার মিলন হবে দিগন্ত রেখায়।