দুদিনের এই খেলা ঘরে
               সবাইকে নাও আপন করে
হাত বাড়ালেই বন্ধু পাবে
                আলোয় যাবে ঘরটি ভরে
হারিয়ে যাওয়া দিনের মাঝে
                   ভুল-ভ্রান্তি থাকেও যদি
শুধরে নিয়ে এগিয়ে চলো
                   উচ্ছ্বাসে বয় যেমন নদী
মুখ ঘুরিয়ে যায় যে চলে
               আবার তাকে তুমিই ডাকো
মাঝের বাধা থাকবে না আর
                  বানাও যদি তুমিই সাঁকো
কার আগে কে হাত বাড়াবে
                  ভেবে ভেবেই সময় যাবে
হাতটা বাড়াও তুমিই আগে
                     স্বর্গ-সুখের হদিস পাবে
রক্ত ঝরে ঝরুক, তবু
                  ছাঁটতে কাঁটা ভয় পেয়ো না
ফুল বিছানো নেই যে পথে
                  হাঁটতে সেথা আর যেয়ো না
ভাবছো কোথা মিলবে সে পথ?
                   কঠোর যে এই বিশ্ব-ভূমি?
ভালবাসার চাবি দিয়েই
                    পথের দুয়ার খুলবে তুমি।