লেভেল-ক্রসিংটা পার হতে হতে তাকিয়ে
দেখেছো কোন দিন
উদ্ধত ফণা তুলে এঁকে-বেঁকে এগিয়ে আসা
কালসাপটাকে?
চাঁদের জোছনা ছুঁতে ছুঁতে খেয়াল করেছো কখনো
ছাদের কার্নিশটা তোমার আগুয়ান পা থেকে কত দূরে?
সাগরের উচ্ছল ঢেউয়ে নিজেকে ভাসাতে ভাসাতে
মনে পড়েছে কখনো
বুড়ি ডাইনির কাছে বন্দি পাতালপুরীর রাজকন্যাটির কথা?
বসন্ত-বাতাস গায়ে মেখে কোকিলের  গানে উদাস হতে হতে
সন্তান-হারা কাকের কর্কশ কান্না শুনেছো কখনো?
প্রিয় শরীরের উত্তাল ঢেউয়ে সাঁতার কাটতে কাটতে
পেয়েছো কখনো শ্মশানের মাংস-পোড়া গন্ধ ?
পৌষালি বিকেলে সোহাগি রোদের পরশ নিতে নিতে
শুনতে পেয়েছো কখনো দগ্ধ মরীচিমালীর নীরব আর্তনাদ?


আকাশের দিকে মুখ তুলে দেখো, চাঁদ আর সূর্য একই সাথে
দৃষ্টি রেখেছে তোমার দিকে !
অবাক হয়ো না, সতর্ক দৃষ্টি রাখো পথের দিকে,
পথটা মেরামত হয়নি বহু দিন......