প্রেম!
তুমি কি উপন্যাসের কিছু শব্দ
আর চলচ্চিত্রের মায়াবী ছবি?
নাকি তোমার দেখা পায় শুধু
কল্পনা-বিলাসী কবি!


প্রেম!
তুমি কি নিরালা আঁধার কোণে
ক্ষণিকের আদিম খেলা?
নাকি প্লাস্টিকে মোড়া নবজাতকের
ফেলে যাওয়া রাতের বেলা!


প্রেম!
তুমি কি পুরনো পোশাক ফেলে
বার বার নতুন পোশাক কেনা?
নাকি সস্তায় বিকনো নিষিদ্ধ ফলের
বিচিত্র স্বাদ চেনা!