পিঠে চাপিয়ে কতক্ষণ উড়তে পারো, সেটা দিয়েই
মাপা হবে তোমার মেধা। হৃৎপিণ্ডের সুস্থতা অথবা ক্ষমতা
বড় জোর তোমাকে পাশ-মার্কস দিতে পারে, লেটার মার্কস
পেতে গেলে ডানায় জোর থাকা চাই। রক্ত গোলাপেরা
বড়ই ক্ষণজীবি, শাবকের হরমোনও কার্যকর হবে না
যদি দ্রুত নেমে আসো মাটিতে।


আর কে না জানে, আজকাল লেটার মার্কস ছাড়া ঠাঁই
মেলেনা কোথাও!
না পেলে পাহারাদারের চাকরি ছাড়া আর কিছু জুটবে না
কপালে।
শুকনো গোলাপ হলদেটে প্রেমপত্র দামি দামি উপহার সামগ্রী
হাল ফ্যাশনের শাড়ি-গয়না আর আধা অনাথ শাবকের
পাহারায় তুমি তখন খাটের বাজুতে বসে থাকা
রাত জাগা পাখি।