-----------------------------------
           * নতুন দিনের গান *
-----------------------------------
ঝরা পাতায় হোক জ্বালানি
                  নতুন দিনের বনভোজনে
নতুন পাতায় ছাওয়া শাখায়
                  বিহগ ভরাক মন কুজনে
না গাওয়া গান গাইবো এবার
                  শুনবে এসো জলসাঘরে
আকাশ-কোণের শূন্যগুলো
                  নতুন মেঘে উঠবে ভরে
শ্বেত-কপোতের খাঁচাখানা
                  ভাঙতে হবে ভেবেছিলাম
স্বাক্ষরটা কি করবে এবার?
                  সন্ধিপত্র বাড়িয়ে দিলাম।