কিন্তু কথা হল,
বিড়ালের গলায় ঘণ্টাটা বাঁধবে কে?
হম্বি-তম্বি করে হাততালি মিলতে পারে দেদার,
কিছু চুনো-পুঁটি রাঘব-বোয়ালের পেটে শহিদ হয়ে
ইতিহাসের এক কোণে মাঝে-মধ্যে উঁকি দিয়ে যেতে
পারে বড় জোর, তাদের রক্তের কান্না থামবে না তাতে,
ডাস্টবিনে জমতেই থাকবে উচ্ছিষ্টের পাহাড়।


মোদ্দা কথা হলো,
আয়নার সামনে দাঁড়িয়ে যতক্ষণ না
দাগগুলো  মুছে ফেলতে পারছি, ততক্ষণ বিড়ালটা
নিশ্চিন্ত্যে হেঁটে যাবে,ঘণ্টার আওয়াজ
শুনতে পাবে না কেউ!