* কুকুর  *


পৃথিবীর একটা শহরের নাম কলকাতা।
ফুটবল-পাগল নামে বেশ খ্যাতি আছে তার,
যদিও কুকুরেরা ফুটবল ম্যাচ দেখে না টিভিতে
তবু তারা মানুষ দেখেছে দেদার,কেউ রুটির টুকরো
ছুঁড়ে দেয়, কেউ বা ইঁটের  টুকরো ছুঁড়ে হাতের নিশানা
প্র্যাক্টিস করে।


আঁস্তাকুড়ে খাবার খোঁজা অনেকটা নিরাপদ,
কলকাতায়  আঁস্তাকুড়ের অভাব ঘটেনি কখনো
কুকুরটা তাই রোজ আঁস্তাকুড়ে খাবার খোঁজে।সেদিন
অদ্ভুত এক কাণ্ড দেখে প্রথমে ঘাবড়ে যায় ভীষণ,তারপর
খিদের কথা ভুলে গিয়ে আঁস্তাকুড়ের সেই অদ্ভুত পুঁটুলিটাকে
পাহারা দিতে থাকে পরম মমতায়।নিজের বাচ্চাদের রেখে এসেছে
নিরাপদ আস্তানায়, ফিরে গিয়ে দুধ খাওয়াতে হবে তাদের অথচ ঘণ্টার
পর ঘণ্টা কেটে যায় কেউ আসে না এদিকটাতে।কাক চিল শকুনদের দিকে বেশ
কয়েক বার তেড়ে যেতে হলো তাকে।অবশেষে কয়েক জন এসে উদ্ধার করে নিয়ে গেল পুঁটুলিতে জড়ানো পৃথিবীর সেই অবাঞ্ছিত নবাগত জীবিত অতিথিটিকে ।


                     * মানুষ  *


পৃথিবীর আর একটা শহরের নাম ওকলাহোমা।
এই গ্রহের চাবিকাঠি নাকি যে দেশের হাতে সেই দেশেরই
বুকে এর অবস্থান।আঠারো বছরের জয়গান গেয়ে
গেছেন কবি সুকান্ত, বাইশ বছরটা তিনি নিজেও দেখে
যেতে পারেননি। যাই হোক, সেই বাইশ বছরের যুবক
ট্রেভিয়াস মার্কিস ওয়াকার, ওকলাহোমায় যার বাস,
তার এক বান্ধবী নিজের পাঁচ মাসের ছেলেকে কিছুক্ষণের
জন্য দেখভালের দায়িত্ব দিয়েছিল তাকে, টিভিতে তখন  
চলছে ফুটবল ম্যাচ।পাঁচ মাসের শিশু ফুটবল বোঝে না,
একটু আদরের দাবিতে কান্নাকাটি শুরু করে দিল হঠাৎ।
বিরক্ত ফুটবল-প্রেমি একটা আছাড়ে তার কান্না
থামিয়ে দিল চিরতরে!


অজস্র প্রাণীর মাঝে কুকুর ও মানুষ, এই দুই প্রাণীর তুলনা করা দুরূহ ব্যাপার!


*( দুটি ঘটনাই সংবাদ মাধ্যম থেকে জানা)