তোমরা কখনো কোন একা মানুষকে দেখেছো?
আজ অবধি আমিও দেখিনি তেমন কাউকে;
বহুতল থেকে বস্তি, গ্রাম থেকে শহর,রাজপথ
থেকে ফুটপাথ খুঁজে বেড়িয়েছি গোয়েন্দার মতো
অথবা সেই রাজার অনুচরদের মতো যারা রাজার
অসুখ সারানোর জন্য এমন একজনকে খুঁজছিলো
যার কোন দুঃখ নেই। একদিন এক ধর্ষিতা রমনী
যাকে পরিত্যাগ করেছে আত্মীয়-পরিজন সমাজ-সংসার,
একা বসে ছিল পথের ধারে শিমুল গাছে হেলান দিয়ে।
'ইউরেকা' বলে তার কাছে এগিয়ে গিয়ে দেখি, সেও
একা নয়, তারও সঙ্গী রয়েছে যার নাম অশ্রু!
------------------------------------------------


* প্রচলিত ধারণা সবাই একা। আমি একটু অন্যভাবে ভাবতে চাইলাম।একেবারে একা কোন মানুষ কি বেঁচে থাকতে পারে?অশ্রুও যেদিন তাকে ছেড়ে যাবে সেদিন
সে বুঝি আর জীবিত থাকবে না।