কারো আগমন হয়, কারো বা ঘটে আবির্ভাব
যেন কেউ রোজকার তারা, কেউ বা ধূমকেতু
প্রকৃতির এই দ্বিচারিতা মাঝে মাঝে পীড়া দেয় খুব
যদিও বুঝি, বাগান সাজাতে হলে গোলাপ-ডালিয়া
পাতাবাহারের পাশে ক্যাকটাসও লাগানো দরকার
পৃথিবী জুড়ে মঞ্চ বানানোর সাধ্য নেই তো কারও।
তাই কিছুটা মঞ্চ, বাকি বেশির ভাগটাই দর্শকাসন,
তাই কেউ কেউ হাততালি পেয়েই যায় যথাযথ
বাকিরা হাততালি দিয়ে পূর্ণ করে অবশিষ্ট বৃত্ত।