শববাহী শকট অদূরে প্রস্তুত থাকে এই সময়,
অবধারিত মৃত্যু এগিয়ে আসে গুটি গুটি পায়,
সূর্যাস্ত থেকেই চলছিল বাঁধভাঙা হর্ষ-উল্লাস,
আচমকা শুন-শান রাজপথ থেকে ফুটপাথ
পার্কস্ট্রিটের ঘড়িতে তখন রাত এগারটা পঞ্চান্ন।


পাঁচটা মিনিট যেন পাঁচটা যুগের মতো মনে হয়,
থামানোর সাধ্য তো নেই কোন জাদুকরের,তাই
এসেই গেল সেই মাহেন্দ্রক্ষণ,ভুভুজেলার শব্দে
শুরু হল ঝড়ের তাণ্ডব, খান খান হল নীরবতা,
আতসবাজি ছুটে গেল চির-চেনা আকাশ পানে,


পুরনোর শোক ঢাকা পড়ে যায় নতুনের আহ্বানে,
পুলিশের ওয়াচ-টাওয়ার থেকে নিমেষে ছড়ায়
নীল-লাল-সবুজ-সাদা স্পট আলো রাস্তার বুকে,
ব্যারিকেড ভেঙে রাস্তায় নেমে আসে মানুষের ঢল,
অলক্ষ্যে উড়ে যায় একটা বাঁদুড় পশ্চিম আকাশের দিকে।