অভিমানের ওই আঙিনায় চিলেরা দেয় যে হানা
    বুকেতে ক্ষত নিয়ে কত আর করবে মানা
থরে থরে ফুল সাজানো,দোলা দেয় দখিন হাওয়া
  বারে বারে একই অলি,কাজ তার মধু খাওয়া
  রঙেরও যে কদর আছে, সুবাসেও মনটা ভরে
   এ কথা ভাবেই না সে, মধুরই নেশার ঘোরে
       সময়ের দাবদাহে শুকোবে মধু যেদিন
    সোহাগের এমন পরশ রবে কি বঁধু সেদিন?
   সোনার ওই পাথরবাটি দেখেছে কে আর কবে!
   কামের ও আগুন ছাড়া ভালবাসা কেমনে রবে?