'এখনই নয় এখানেও নয়
                    অন্য কোনদিন অন্য কোনখানে'
মধুর সুরে গেয়ে যাও তুমি
                    সে সুর ঝড় তো তোলে না প্রাণে
শুধু সুরে কি মন ভরে বলো
                    কথাগুলি যদি না হয় হৃদয়-কাড়া
তনুর পাতায় সাজানো কথাগুলি
                চায় যে এখনি সুরে সুরে দিতে সাড়া
মদির নয়নে যে ভাষা জেগেছে
                ঝিম-ধরা গানে দিয়ো না ঘুম পাড়িয়ে
বৃথা যেতে দিয়ো না এ লগন
                 হাতটা এখনই দ্বিধাহীন দাও বাড়িয়ে।