ওরা যদি আসতে না চায়
জোর কোর না তবে
বৃষ্টি যখন হওয়ার কথা
তখনই ঠিক হবে,
ফুলের মতো গন্ধ যদি
তুমিও পারো দিতে
অলিরা ঠিক আসবে দেখো
তোমার মধু নিতে,
চোখে আঙুল তোলার আগে
আয়নাতে মুখ দেখো
আবছায়াতে ফোটে না ফুল
রোদটা গায়ে মাখো,
সমান বেগে সব কটা দিন
বয় না সমীরণ
রবিও রোজ পারে কি দিতে
পূর্ণ তেজে কিরণ?
আকাশ কি আর রাখতে পারে
সব তারাকে ধরে?
না চাইলেও অনেক তারাই
পড়ছে দেখো ঝরে।