শীতকন্যে, বুঝিস কি তুই গরিব মেয়ের ব্যথা?
পাতলা জামা সঙ্গী যে তার ,রাতে ছেঁড়া কাঁথা
তোর পরশে জড়সড় ঠকঠকিয়ে কাঁপে
এমন সাজা দিস কেন তুই বিন দোষে বিন পাপে?
জানিস তো তার খেলার বয়স, কপাল যে তার ফুটো
গরম জামা দিস্ না যখন রোদ দিবি এক মুঠো,
নলেন গুড় আর পিঠেপুলি বিলাস ঘরে ঘরে
গরিব মেয়ের দিন কেটে যায় সর্দি-কাশি-জ্বরে
বনভোজন আর মেলার মজায় সবাই যখন খুশি
গরিব-বালা খাচ্ছে তখন হিমেল হাওয়ার ঘুষি
তার তরে কি একটুও তোর নেই কো দয়া-মায়া
গরম জামা আনবি সাথে ঢাকবে যে তার কায়া।