আর কেউ কখনো পারেনি
পারবে না কেউ কোনদিনও
কারো ফুলদানি ভরাতে চাওনি কখনোই শুকানো ফুলে,
তাজা ফুলের সৌরভে আজও তাই বাঙালি মাতোয়ারা,
জীবন-যুদ্ধে বিধ্বস্ত বাঙালির স্বপ্নপূরণের প্রেমিকা
হয়ে উঠেছো বারবার।
হয়তো তুমিও চেয়েছিলে আপামর বাঙালির
হৃদয়-রানী হয়ে তার সব দুঃখ ভুলিয়ে দিতে।
চারটি দশক ধরে নিজের পার্থিব শরীরটাকে স্বেচ্ছায়
রেখেছো অন্তরালে সুদৃঢ় সচেতনতায়!
স্বপ্নে দেখা সাত সাগর আর তের নদীর পারের রাজকন্যা
হয়েই থেকে যেতে চেয়েছিলে ভক্তকুলের হৃদয়ে।
তোমার সে সাধনা চিরস্থায়ী সফলতার আলোয়
উদ্ভাসিত আজ।
নিজেকে অন্তরালে রাখার তোমার সে দায় বিধাতা
নিয়েছে আজ নিজহাতে।