তোমার সাথে দেখা হওয়ার পর ভেবেছিলুম
তোমাকে কাঁধে ঝুলিয়ে তোমার সব কটা রিডে
একে একে আঙুল চালিয়ে নিত্য নতুন সুর তুলে
নিশিন্ত্যে পার হয়ে যাবো বাকি পথ
অথচ মাঝে মাঝেই সুর কেটে যায় হায়নার চিল-চিৎকারে
চমকে দুজনেই তাকিয়ে দেখি রাজপথেও জঙ্গলের বিভীষিকা
তুমি অবাক হয়ে একবার আমার মুখের দিকে তাকাও
আর একবার তাকাও ঐ হায়নাদের মুখপানে
অবিকল একই অবয়ব দেখে উদাসিন হয়ে যাও।
তাদের থাবায় ক্ষত-বিক্ষত হতে থাকা অসহায় প্রাণীটার
সাথে একাত্ম হতে হতে আতঙ্ক আর ঘৃণার মেল-বন্ধন
কি ঘটে যায় তোমারও অন্তরে?
যদি তাই হয় তাহলে ক্ষমা চাইবো না আমি তোমার কাছে
ভালবাসা চাওয়ারও কোন অধিকার নেই আমার,
অস্ত্রের চেয়ে কলমের শক্তি বেশি ছিল হয় তো কোন
এক কালে, এ কালে দেখি জঙ্গলও বাড়িয়ে তুলেছে
তার প্রতিরোধ ক্ষমতা, যেমন জীবাণুরা ধ্বংস হয়না আর
পুরনো ওষুধ প্রয়োগে,তবু কেন আমি বার বার কেবল
কলমই তুলে নিই হাতে? কুঠারের তো অভাব নেই কোন!
এই পৃথিবীতে কেবল কলম হাতে আর কি কখনো
করা যাবে জঙ্গল সাফ?